AlMunadiyaPostAd

থার্টি ফার্স্ট নাইট উদযাপন, ইসলাম কি বলে?

থার্টি ফাস্ট নাইট উদযাপন করা যাবে?

থার্টি ফার্স্ট নাইট উদযাপন,
ইসলাম কি বলে?

হে মুসলমানের সন্তান থার্টিফার্স্ট নাইট আপনাকে পালন করতে হবে? নববর্ষ আপনাকে উদযাপন করতে হবে? আপনার জীবনে আনন্দ বিনোদনের জন্য নির্মল স্বচ্ছ এবং পবিত্র দুটি ঈদ ইসলাম আপনাকে দিয়েছে। সেগুলো কি যথেষ্ট নয়?


যত উৎসব আছে মানুষ নিজের প্রবৃত্তির পূজা করে যেসব করে, যেসব উৎসবের পেছনে ভোগ আছে, কোন ত্যাগ নাই সেগুলোতে কোন নির্মলতা নাই, সেগুলোতে কোন পবিত্র আনন্দ নাই। এজন্য দেখবেন ৩০ ফাস্ট নাইটের আনন্দে মানুষ মাদকে আসক্ত হয়ে মদ খেয়ে বোধ হয়ে পড়ে। আল্লাহর দেওয়া নেয়ামত আকল বিবেক এগুলা কে নষ্ট করে। পাপাচারের পথে পা বাড়ায়। এখানে কোন সামাজিক মূল্যবোধ বলতে কিছু থাকে না। গরিব দুঃখী কে দান করার বিষয়ে কিছু থাকে না শুধু থাকে ভোগ। যত নববর্ষ আছে সব শুধু ভোগ কর ভোগ কর। এখানে ত্যাগের কোন শিক্ষা নাই। ইসলাম আমাদেরকে এমন এক আনন্দ দিয়েছে যে তুমি আনন্দ করবা ঈদুল ফিতরে আগে গরিবের ঘরে খানা পৌঁছাও। এরপরে তুমি মসজিদে ঈদগায় গিয়ে তুমি হাসো। মানুষের মুখে আগে হাসি ফোটাও। ঈদুল আযহা এসেছে কোরবানির গোস্ত গরীব দুঃখী কে দাও আত্মীয়-স্বজনকে দাও। তুমি খাও। 


তাহলে ইসলাম যে উৎসব দিয়েছে তা সমাজের মানুষের জন্য অধিক উপযোগী না মানুষের বানানো এ সমস্ত উৎসব যেগুলা মুক্তমনারা তথাকথিত মুক্তমনারা তারা যেগুলা আবিষ্কার করে তারা যেগুলোর মার্কেটিং করে সেগুলা এ সমাজের জন্য অধিকতর উপযোগী?

তা আর বলার উপেক্ষা রাখে না।

নববর্ষ বা বছরের নতুন দিনটাকে উদযাপন করে আনন্দ ফুর্তি করে কাটানো এটা অগ্নিপূজকদের কাজ। তারা নওরোজ পালন করত। "নওরোজ" শব্দটি হল ফার্সি ভাষার একটি যৌগিক শব্দ। "নও" শব্দের অর্থ হল "নব" বা "নতুন" এবং "রোজ" শব্দের অর্থ হল "দিন"। বছরের প্রথম দিন এটা তারা পূজা করত। সেখান থেকে এই ফরমেটটা বিভিন্নভাবে চেঞ্জ হতে হতে এখন সেটা থার্টিফার্স্ট নাইট বা নিউ ইয়ার উদযাপন হয়ে আমাদের কাছে আসছে।


হে মুসলমানের সন্তান আপনি তো এত কাঙ্গাল না আপনার সংস্কৃতির মধ্যে কোন কিছুর অভাব নাই। আপনার জীবনে প্রত্যেকটা ক্ষেত্রে কোরআন এবং হাদিস সুস্পষ্ট নির্দেশনা আপনাকে দিয়েছে। আপনাকে যদি অন্য কারোর কালচার ধার করে আনতে হবে তাহলে বুঝতে হবে আপনি কেমন যেন, কেমন যেন আপনি সমুদ্রে পড়ে থেকে পানি পানি করে চিৎকার করছেন। আপনার থেকে সমৃদ্ধ হতো কেউ নাই। আপনাকে আল্লাহ তাআলা সব থেকে সমৃদ্ধ করেছেন।


অতএব এই সমস্ত নষ্ট কালচারের দিকে পা বাড়াবেন না।



শায়খ আহমাদুল্লাহ
চেয়ারম্যান, আস সুন্নাহ ফাউন্ডেশন

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন