AlMunadiyaPostAd

ম্যাজিস্ট্রেট হতে এইচএসসি পরীক্ষার পরে কোন বিষয় নিয়ে পড়তে হবে?

আসসালামুআলাইকুম। আজকের আর্টিকেলে আমরা জানবো ম্যাজিস্ট্রেট হতে এইচএসসি পরীক্ষার পরে কোন বিষয় নিয়ে পড়তে হবে?

ম্যাজিস্ট্রেট হতে এইচএসসি পরীক্ষার পরে কোন বিষয় নিয়ে পড়তে হবে?

ম্যাজিস্ট্রেট হচ্ছেন আইন প্রয়োগ ও বিচারিক দায়িত্বপালনকারী একজন উচ্চপদস্থ রাষ্ট্রীয় কর্মচারী। নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ বিভিন্ন সামাজিক সমস্যায় (যেমন খাদ্যে ভেজাল, ইভটিজিং, মাদকদ্রব্য চোরাচালান, সরকারি সম্পত্তি বেদখল) মোবাইল কোর্ট বা ভ্রাম্যমাণ আদালত (মোবাইল কোর্ট আইন ২০০৯, ধারা ৫) পরিচালনা করেন। এছাড়া নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ দি কোড অফ ক্রিমিনাল প্রসিডউর, ১৮৯৮ এর কয়েকটি ধারায় আদালত পরিচালনা করেন।

ম্যাজিস্ট্রেট করতে চাইলে সে ক্ষেত্রে আপনার বুঝতে হবে প্রথমে যে আপনি কোন ধরনের ম্যাজিস্ট্রেট হতে চান। ম্যাজিস্ট্রেট দুই প্রকার:
১. এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট
২. জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট।

যদি আপনি জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট হতে চান তবে অবশ্যই আপনার এলএলবি অনার্স (চার বছর মেয়াদি) সম্পন্ন করতে হবে। এরপর সহকারী জজ নিয়োগ পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

অপরদিকে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট হতে হলে আপনাকে বিসিএস দিতে হবে। সে ক্ষেত্রে আপনি যেকোন বিষয় নিয়ে স্নাতক সম্মান পাস করলেও চলবে। ম্যাজিস্ট্রেট হতে চাইলে আপনাকে প্রথমে এইচএসসি পরীক্ষার পর একটি সরকারি বিশ্ববিদ্যালয়ে অধীনস্থ বা সম্মানিত বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করতে হবে। এরপর বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) পরীক্ষায় অংশ নিতে হবে এবং সফল হতে হবে। বিসিএস পরীক্ষায় সফল হলে আপনি ম্যাজিস্ট্রেট হিসেবে নিয়োগ পেতে পারেন। তবে, এই প্রক্রিয়া সময় নিতে পারে এবং এটি প্রতিযোগিতামূলক।

আপনি যেকোনো বিষয় নিয়ে পড়লেই ম্যাজিস্ট্রেট হতে পারবেন। বুয়েট থেকে পড়েও অনেকে ম্যাজিস্ট্রেট হচ্ছে, মেডিকেল থেকেও ম্যাজিস্টেট হচ্ছে। আর সাধারণ বিষয়ে পড়েও ম্যাজিস্ট্রেট হচ্ছে। তাই আপনি যে বিষয়ে পড়ুন, আপনি ম্যাজিস্ট্রেট হতে পারবেন।


ম্যাজিস্ট্রেট বলতে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বুঝায়। এর জন্য আপনাকে আইন বিষয় নিয়ে পড়তে হবে। আর যদি নির্বাহী ম্যাজিস্ট্রেট হতে চান তাহলে যেকোনো বিষয় নিয়ে পড়লেই নির্বাহী ম্যাজিস্ট্রেট হতে পারবেন।


এইচএসসির পর "লোক প্রশাসন" বা "Public Administration" বিষয় নিয়ে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর সম্পন্ন করে বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হলে ম্যাজিস্ট্রেট হওয়া সহজ। এছাড়াও অন্য যেকোনো বিষয় নিয়ে ভালো পড়ালেখা করে বিসিএস পরীক্ষায় ভালো ফলাফল করলেও ম্যাজিস্ট্রেট হওয়া যাবে। অবশ্য বিসিএস পরীক্ষার ফরম পূরণের সময় পছন্দের তালিকায় প্রশাসন ক্যাডার ১ নম্বরে লিখতে হবে।


একজন ম্যাজিস্ট্রেট হওয়ার জন্য কি নির্দিষ্ট কোন বিষয় নিয়ে পড়াশোনা করতে হয়?

ম্যাজিস্ট্রেট দুই ধরনেরঃ

১. নির্বাহী ম্যাজিস্ট্রেট
২. জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট

নির্বাহী ম্যাজিস্ট্রেট: নির্বাহী ম্যাজিস্ট্রেট হওয়ার ক্ষেত্রে যেকোনো বিষয়ে অনার্স করে বিসিএস এ আপনাকে প্রশাসন ক্যাডার পেতে হবে।

জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট: জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এর ক্ষেত্রে L.L.B পড়তে হয়।


আশা করি বুঝতে পেরেছেন, ম্যাজিস্ট্রেট হতে এইচএসসি পরীক্ষার পরে কোন বিষয় নিয়ে পড়তে হবে?

আর্টিকেলটি ভালো লাগলে আপনার মন্তব্য জানাবেন কমেন্ট বক্সে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পরবর্তী পোস্ট দেখুন